Wednesday 13 February 2019

সন্মিত্রা / হায়াৎ মামুদ


সন্মিত্রা ড. মোহাম্মদ আমীনের স্যমন্তক সিরিজের তৃতীয় বই। স্যমন্তক যারা পড়েছেন তারা জানেন উপন্যাসে ড. আমীনের বিশিষ্টতা কত প্রখর ও জীবন্ত। স্যামন্তক বিগতে কয়েক বছরে আমার পড়া শ্রেষ্ঠ উপন্যাস। ওই উপন্যাস সিরিজের তৃতীয় উপন্যাসও ধারাবাহিকতার কারণে বিশিষ্টতার দাবি রাখে।
প্রথমে বলে রাখি, বইটি পড়লে আপনি অভিভূত না হয়ে পারবেন না। একটি উপন্যাসের চরিত্রে সাত জন নোবেল পুরস্কার বিজয়ীর আনোগোনা এবং কথোপকথন থাকলে তা অভিভূত করার মতোই বই কি। সংলাপ  চরিত্রস্বরূপতার কারণে এটি দার্শনিক বিশ্লেষণ-বিবৃত একটি বহুমাত্রিক উপন্যাসে পরিণত হয়েছে। এখানে প্রেম-দ্রোহ, আদর-ঘৃণা, ফুল-রক্ত এবং প্রাত্যহিক জীবনের খুঁটিনাটি দিকগুলো যেমন ভালোবাসা, অভিমান, জয়পরাজয় আর প্রাপ্তি-অপ্রাপ্তির বিদগ্ধ রম্যতা  নিকষ বাস্তবতার সমাহিত সৌকর্ষে তুলে আনার চেষ্টা করা হয়েছে। জামাল নজরুল ইসলাম, স্টিভেন হকিং, অমর্ত্য সেন, অমিয় চক্রবর্তী, মাসাহিতো, সুসানা ইয়োগানা, রচনা, পিসি রায়, প্রমিতা, মাদার মারিয়া, দার্শনিক চিকুচি, লুসি, রবার্ট, অমিয় বাগচী, জয়ন্ত নারলিকর, আবদুস সালাম, ওয়েনবার্গ, জোসেফসন, ফ্রিম্যান ডাইসন, রিচার্ড ফাইনম্যান, সুব্রহ্মনিয়াম চন্দ্রশেখর, জিম মার্লিস, রজার পেনরোজ, জ্যা অ্যান্দুজ, মার্টিন রিজ, লুইজ জনসন, হোয়েল, জ্যাজ ওয়ান, জন টেইলর, সৈয়দ আবুল হোসেন, লেনভেল ভ্যালেসিয়ান, হারুটিউনিয়ান, কামাল সিদ্দিকী,

ড. আনিসুজ্জামান, তসলিমা নাসরিন, বৎশিবা প্রমুখ বিশ^খ্যাত ব্যক্তিবর্গ এই উপন্যাসের চরিত্র ঠিক যেমনটি দেখা গিয়েছিল ‘অর্হণা’ উপন্যাসে। গ্রন্থের এসব চরিত্র এবং কথোপকথন বিবেচনায় সন্মিত্রা অসাধারণ হয়ে উঠেছে। উপন্যাসটি পড়া শুরু করলে আপনি নিমিষে পরিচিত  খ্যাতিমান ব্যক্তিদের মাঝে হারিয়ে যাবেন।
বাস্তবতার মাঝে কিছু কল্পনার মসলা দিয়ে বহুমুখী অভিধায় সজ্জিত বইটি একবার পড়–ন, তারপর বুঝতে পারবেন, ইতিহাসের চেয়েও কত বাস্তব হতে পারে উপন্যাস, ঘটনার চেয়েও কত প্রাঞ্জল হতে পরে বর্ণনা, অনুভূতির চেয়ে কত সরস হতে পারে লেখা এবং প্রেমের চেয়েও কত মুগ্ধকর হতে পারে চরিত্ররাজির আহ্বান। স্যমন্তক সিরিজের তৃতীয়  শেষ উপন্যাস সন্মিত্রা আপনার চিন্তাকে নাড়া দিতে সক্ষম হবে এটি আমি নির্দ্বিধায় বলতে পারি।
এমন একটি বৈশি^ চরিত্র-সজ্জিত উপন্যাস বাংলা সাহিত্যের উপন্যাস ভাণ্ডারকে সমৃদ্ধ করবে নিঃসন্দেহে।

No comments:

Post a Comment