Sunday 10 February 2019

মধ্যরাতের কান্না ও সুভাষ সর্ব্ববিদ্যা / ড. মোহাম্মদ আমীন



সুভাষ সর্ব্ববিদ্যা মূলত গাল্পিক। তবে কবিতাতেও তার মেধাস্ফুরিত সঞ্চরণ পরিলক্ষিত।
কাব্যিক মনে গাল্পিক অবয়ব ফুটিয়ে তোলা গেলে যে-কোনো সাধারণ বিষয়ও অসাধারণহয়ে উঠে। সুভাষ সর্ব্ববিদ্যার ক্ষেত্রেও তা ঘটেছে, তিনি এমন কাজে বেশ নিপুণ। তাঁর কলমের ছোঁয়া পেলে সামান্য বিষয়ও অসামান্য হয়ে উঠে। এটি একজন লেখকের অনেক বড়ো একটা গুণ, পাঠক মূলত এমন রসই আস্বাদন করতে চান।
সুভাষের লেখা সহজবোধ্য, ঝরঝরে এবং সাবলীল। এ গ্রন্থেও তার পরিচয় পাওয়া যায়। বাক্যচয়নে  তাঁর স্বভাবজাত সৌন্দর্য প্রকৃতির মতো ইতস্তত- মনে হয় কোনো সযতন প্রয়াস ছাড়াই প্রকৃতির উদাস সৃষ্টির মতো আবেগে আবেগে বাক্যের পর বাক্যে নিজে নিজে বের হয়ে এসেজে  সেজেগুজে। যা পাঠককে সহজে আকৃষ্ট করতে পারে গাল্পিক নিনাদের বিহ্বল অমিয়তায়। 
সুবাসের ছোটোগল্প বাহ্যিক অবয়বে ছোটো হলেও অন্তর্নিহিত বর্ণন আদৌ ছোটো নয়, আণবিক বোমার মতো সীমাহীন শক্তি নিয়ে মনকে আচ্ছন্ন করে দেয় অনবদ্য ভাবনার
অপার্থিব জগতে। জীবনের উপলব্ধিগুলোকে শব্দের মমতায় তিনি যেভাবে তুলে ধরেন-তা গল্পকে হৃদয়ের গভীরে এবং হৃদয়কে গল্পের গভীরে নিয়ে গিয়ে সৃষ্টি করে তুমুল এক আলোড়নের। এই আলোড়নই হচ্ছে সাহিত্যরস।
এ গল্পগ্রন্থের গল্পগুলোও তেমনি সাহিত্যরসে টুইটুম্বর। জীবনের বাস্তবতা থেকে ওঠে আসা প্রতিটি বাক্য ঘটনায় প্রবেশ করে জীবনবোধকে অনুবোধে উজ্জীবিত করে তুলেছে। বাক্যসজ্জার নিপুণ কারুকার্যে সাঁতার কেটে মনোহর অনুভূতির সীমাহীন রাজ্যে হারিয়ে যেতে চাইলে সুবাস সর্বববিদ্যার এই গল্পগুলো পড়ে দেখতে পারেন। আশা করি হতাশ হবেন না।

No comments:

Post a Comment