Monday 22 January 2018

গল্প আমার সুবর্ণ প্রহর / ড. মোহাম্মদ আমীন

গল্প আমার সুবর্ণ প্রহর মোশারফ খানের একটি গল্পগ্রন্থ তিনি কোনো পেশাদার লেখিয়ে নন তিনি একজন ভ্রমণপিপাসু উদার
মনের বোদ্ধা মানুষ। ভ্রমণ করেন আর দেখেন গভীর দৃষ্টিতে এবং দেখেন আর মনে গেঁথে নিয়ে কলমের ডগা দিয়ে কাগজে সাজান বাক্যের কাব্যিকতায়। ফুরফুরে মনের এই মানুষটির সঙ্গে কথা বললে মনে হয়, আন্তরিকতার সাগর নিয়ে বৈসাবী উৎসবে মাতিয়ে দিতে এসেছেন। কথার ছন্দে বাক্যের পরতে পরতে অভিজ্ঞতারাশি আনন্দে আনন্দে জীবন্ত হয়ে কাহিনির নন্দিত পরিসজ্জায় অভিভূত করে দেয়। তাঁর লেখাগল্প আমার সুবর্ণ প্রহরগ্রন্থেও এর পরিচয় পাওয়া গেল। সম্ভবত, ‘গল্প আমার সুবর্ণ প্রহরলেখকের চতুর্থ গ্রন্থ। এর আগের গ্রন্থগুলি পড়ার সৌভাগ্য আমার হয়নি। নাই হোক, একটি গল্পগ্রন্থ পড়ে আমি মোশাররফ খানের লেখার যে পরিচয় পেয়েছি, তা নতুন লেখক হিসেবে তাঁর গভীর প্রজ্ঞার অনুস্মারক হয়ে আছে।গল্প আমার সুবর্ণ প্রহরগ্রন্থের পাণ্ডুলিপি পড়ে আমার মনে হয়েছে, এগুলি কেবল গল্প নয়। অল্পকথায় প্রকাশিত নিজের জীবনের প্রাপ্তি-অপ্রাপ্তির চলমান অবিকল্প


সুবর্ণ শব্দের বর্ণিল প্রখরতার উন্মেষরাশি আলোময় মাধুর্যে বিকশিত হয়ে প্রহর প্রকৃষ্টতার চিরন্তন প্রবহমান সজীব ব্যাকুলতায় আপতিত হলে যে বিচ্ছুরণের আবেশ চোখ-মন আর অনুভবে বাঙ্ময় শিহরন ঢেলে দেয়, তেমন একটি অনাস্বাদিত অনুভূতির
স্বাদ পেতে হলে, মোশাররফ খানের গল্গগ্রন্থ সুবর্ণ প্রহর আপনাকে পড়তেই হবে। এগুলি গল্প বলা হলেও, আমার মনে হয় গল্প নয়; বাস্তবতার কোরকে পরিপুষ্ট জীবনের অভিজ্ঞতার তিল তিল অনুব্যঞ্জন। আঠোরোটি গল্প নিয়ে চয়িত গ্রন্থটির প্রতিটি গল্পের স্বাদ আলাদা, প্রতিটি লাইনের মনস্তুষ্টি স্রোত এবং নিপুণ ভঙ্গিমায় এগিয়ে যাওয়া বাক্যসমগ্রের পেছনে বর্ণাঢ্য আগ্রহের প্রমত্ত বিগ্রহ উচ্চকিত। যেন জীবন-প্রেম, বিরহ-অভিসার, কষ্ট আর বঞ্চনার প্রগাঢ় অনুভূতি প্রকৃতির লাস্যে নিনাদিত বুদ্ধীন্দ্রিয় শোভা। গ্রন্থের আঠারোটি গল্প অষ্টাদশী উর্বশীর চর্বিহীন অবয়ব হয়ে মথিত করে দেয় প্রাণ। এমন মাথনে নিজেকে হারিয়ে দিতে কে না চায়?


তাহলে চলুন, গল্পগুলি একবার পড়ে নেয়া যাক। পড়তে হলে বইটি কিনতে হবে। বইটি প্রকাশ করেছে, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা। প্রকাশক শ্যামল পাল। বইটি পাওয়া যাবে, অমর একুশে গ্রন্থমেলায় পুথিনিলয় এর স্টলে। প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। অসম্ভব রহস্যাবৃত প্রচ্ছদের কানায় কানায় সুবর্ণতায় বিকশিত প্রহরগুলি কীভাবে বর্তমান থেকে অতীতে গিয়ে হারিয়ে যাচ্ছে এবং আবার ফিরে আসছে নতুন অনাবিলতায়- তা অনুভব করুন মোশাররফ খানেরগল্প আমার সুবর্ণ প্রহরগ্রন্থে ডুবদিয়ে। এই ডুব আপনার মনে বিভোর প্রশান্তির ছোঁয়া দেবে সাবলীল প্রেমের নিকষ চুমোয়

No comments:

Post a Comment